Standard Penetration Test (SPT) কি? এটি কেন এবং কিভাবে করা হয়? কখন এবং কেন SPT value এর Correction করার প্রয়োজন হয়?

Standard Penetration Test

Standard Penetration Test (SPT) কি? এটি কেন এবং কিভাবে করা হয়? কখন এবং কেন SPT value এর Correction করার প্রয়োজন হয়?

উত্তরঃ Standard Penetration Test (SPT):
গতিশীল অথবা স্থির লোড প্রয়োগের মাধ্যমে মাটির পেনিট্রেশন প্রতিবন্ধকতা পরিমাপ করতে যে পরীক্ষা করা হয় তাকে Penetration Test বলে। সাধারণত বালি মাটির ভারবহন ক্ষমতা নির্ণয়ের জন্য যে পরীক্ষা করা হয় তাকে Standard Penetration Test (আদর্শ পেনিট্রেশন পরীক্ষা) বলে।

মাটির পেনিট্রেশন প্রতিবন্ধকতা পরিমাপ এবং বালি মাটির ভারবহন ক্ষমতা নির্ণয়ের জন্য Standard Penetration Test করা হয়।
          
Standard Penetration Test পদ্ধতিঃ এ পরীক্ষার জন্য পেনিট্রোমিটার নামক স্পিলিট ব্যারেল নমুনা সংগ্রাহক ব্যবহার করা হয়। একটি 50 mm বাহিরের এবং 35 mm ভিতরের ব্যাস বিশিষ্ট ফাঁপা স্টীল পাইপকে স্পিরিট ব্যারেল বা স্পিরিট স্পুন নমুনা সংগ্রাহক হিসেবে ব্যবহার করা হয়। এর দৈর্ঘ্য 60 cm এর কম নয়।
প্রথমে মাটিতে 55 mm থেকে 150 mm ব্যাস বিশিষ্ট একটি গর্ত করা হয় এবং ড্রিল রডের সাথে স্পিরিট ব্যারেল নমুনা সংগ্রাহকটি যুক্ত করে গর্তের নিচের প্রান্তে স্থাপন করা হয়। তারপর 65 kg ওজনের হাতুড়ি দিয়ে আঘাত করে নমুনা সংগ্রাহকটিকে মাটির অভ্যন্তরে কমপক্ষে 60 cm প্রবেশ করানো হয়। হাতুড়িকে 75 cm উপর হতে মিনিটে 30 বার হয়। প্রথম 15 cm প্রবেশ করাতে আঘাতের সংখ্যা হিসাব করা হয় না। বাকি 30 cm প্রবেশ করাতে আঘাতের সংখ্যা হিসাব করা হয়। এ 30 cm প্রবেশ করাতে আঘাতের সংখ্যাকে পেনিট্রেশন রেজিস্ট্যান্স (Penetration Resistance) বলে। একে N দ্বারা প্রকাশ করা হয়।
         
SPT value এর Correction করার কারণঃ সূক্ষ্ম বালি বা পলিযুক্ত বালি মাটি পানি তলের নিচে অবস্থিত হলে Penetration Resistance বেশি পাওয়া যায়। টারজাগী এবং পেক বলেছেন,
যদি Penetration Resistance এর মান 15 এর বেশি হয় তবে নিম্নের সূত্রের সাহায্যে একটি সমতুল্য পেনিট্রেশন রেজিস্ট্যান্স এর মান নির্ণয় করা হয়।
               সমতুল্য পেনিট্রেশন রেজিস্ট্যান্স,  Ne = 15 + $ \frac{1}{2}$ (N - 15)




📗 Download as PDF 



Made By Sbook99


Thank You for Reading.
Share:

1 টি মন্তব্য:

Popular

Labels Cloud

ব্লগ সংরক্ষাণাগার

Recent Posts